free facebook likes

The Ability To Learn From A Variety Of University Admission Application


BUET – বাংলাদেশ প্রকৗশল বিশ্ববিদ্যালয় (বুয়েট):প্রার্থীকে ২০১৩ বা ২০১৪ সালে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় এবং ২০১৬ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মাধ্যমিক/উচ্চ মাধ্যমিক পরীক্ষায়জিপিএ ৪.০০ পেতে হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান,রসায়ন বিষয়সমূহের প্রতিটিতে জিপিএ ৫.০০ এবং ইংরেজি(৫.০০) ও বাংলায়(৪.০০) মোট জিপিএ ন্যূনতম ৯.০০থাকতে হবে। অর্থাৎ সর্বমোট জিপিএ ২৪ থাকতে হবে।
বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি পাবেন এই লিঙ্কে



KUET – খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(কুয়েট): প্রার্থীকে মাধ্যমিক/সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০পেয়ে পাশকরতে হবে এবং ২০১৬ সালে উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় গণিত,পদার্থবিজ্ঞান,রসায়ন ও ইংরেজিতে চার বিষয়ে কমপক্ষে মোট জিপিএ ১৮.৫০ এবং গণিত,পদার্থবিজ্ঞান, রসায়নে সর্বনিম্ন জিপিএ ৩.৫০ এবং ইংরেজিতে সর্বনিম্ন জিপিএ ৩.০০ পেয়ে পাশ করতে হবে।
কুয়েট ভর্তি বিজ্ঞপ্তি পাবেন এই লিঙ্কে

RUET – রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট): প্রার্থীকে মাধ্যমিক/সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাশ করতে হবে এবং ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় গণিত,পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজিতে চার বিষয়ে কমপক্ষে মোট জিপিএ ১৮.৫০ এবং গণিত,পদার্থবিজ্ঞান, রসায়নে সর্বনিম্ন জিপিএ ৪.০০ এবং ইংরেজিতে সর্বনিম্ন জিপিএ ৩.৫০ পেয়ে পাশ করতে হবে।
রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি পাবেন এই লিঙ্কে

CUET – চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট): প্রার্থীকে মাধ্যমিক/সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাশ করতে হবে এবং ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় গণিত,পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজিতে চার বিষয়ে কমপক্ষে মোট জিপিএ ১৭.৫০ এবং প্রত্যেকটিতে আলাদাভাবে ৩.৫ পেয়ে পাশ করতে হবে।
চুয়েট ভর্তি বিজ্ঞপ্তি পাবেন এই লিঙ্কে

BUTEX – বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়:প্রার্থীকে মাধ্যমিক/সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাশ করতে হবে এবং ২০১৬ সালে উচ্চ মাধ্যমিকসমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে কমপক্ষে জিপিএ ৪.০০ সহ গণিত,পদার্থবিজ্ঞান, রসায়ন প্রত্যেকটিতে আলাদাভাবে সর্বনিম্ন জিপিএ ৩.৫০ এবং তিন বিষয়ে সর্বমোট জিপিএ ১৩.০০ পেয়ে পাশ করতে হবে।
বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি পাবেন এই লিঙ্কে

MIST – মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি): প্রার্থীকে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় দুটিতেই চতুর্থ বিষয় বাদে কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাশ করতে হবে এবং ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি এই চারটি বিষয়ের যে কোনো দুটিতে জিপিএ ৫.০০ থাকতে হবে এবং বাকি দুটিতে জিপিএ ৪.০০ পেয়ে পাশ করতে হবে।
এমআইএসটি ভর্তি বিজ্ঞপ্তি পাবেন এই লিঙ্কে

SUST – শাহ জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: প্রার্থীকে এসএসসি ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০ সহ মোট মোট জিপিএ ৬.৫০ থাকতে হবে। এবং একটি নির্দিষ্ট বিভাগে ভর্তির জন্য সংশ্লিষ্ট বিষয়ে এইচএসসি/ সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।
শাবিপ্রবি ভর্তি বিজ্ঞপ্তি পাবেন এই লিঙ্কে।

মেডিকেল ও ডেন্টাল কলেজসমূহ: প্রার্থীকে ২০১৩ বা ২০১৪ সালে এসএসসি/সমমান এবং ২০১৫ বা ২০১৬ সালে এইচএসসি/সমমান (পদার্থবিজ্ঞান,রসায়ন ও জীববিজ্ঞানসহ) পরীক্ষায় পাশ করেছে তারা আবেদনযোগ্য। সকল দেশি/বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে; তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম নয়।
সকল উপজাতীয় ও পার্বত্য জেলায় অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৭.০০ হতে হবে; তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.০০ এর কম নয়। সকলের জন্য এসএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে ন্যূনতম জিপিএ৩.৫০ থাকতে হবে।
এ বিষয়টি বেসরকারি মেডিকেল এ ভর্তিচ্ছু বিদেশি ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।
মেডিকেল ও ডেন্টাল কলেজসমূহে ভর্তি বিজ্ঞপ্তি পাবেনএই লিঙ্কে

AFMC – আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ:
SSC + HSC ন্যূনতম GPA- ৮.০০
SSC এবং HSC- এর কোনটিতে GPA ৪.০০ এর কম নয়
SSC এবং HSC তে জীববিজ্ঞানে ন্যূনতম GPA – ৩.৫
পরীক্ষা পদ্ধতি (সময়)- MCQ (১:০০ ঘণ্টা)
পরীক্ষা নম্বর (প্রশ্ন সংখ্যা)- ১০০ (১০০)
পরিক্ষার বিষয় (প্রশ্ন সংখ্যা)- পদার্থ (৩০), রসায়ন (৩০), জীববিজ্ঞান (৩০), ইংরেজি (১০)
ফলাফল নির্ণয়- পরীক্ষা (1০০) + SSC GPA x 8 + HSC GPA x 12
আর্মডফোর্সেস মেডিকেল কলেজসমূহে ভর্তি বিজ্ঞপ্তি পাবেন এই লিঙ্কে

DU – ঢাকা বিশ্ববিদ্যালয়
(ক ইউনিট): প্রার্থীকে ২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ একত্রে মোট জিপিএ অন্তত ৮.০০ পেতে হবে।
(খ ইউনিট): প্রার্থীকে ২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ একত্রে মোট জিপিএ অন্তত ৭.০০ পেতে হবে।
(গ ইউনিট): প্রার্থীকে ২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ একত্রে মোট জিপিএ অন্তত ৭.৫০ পেতে হবে।
(ঘ ইউনিট): প্রার্থীকে ২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ একত্রে মোট জিপিএ অন্তত ৮.০০ (বিজ্ঞান), ৭.৫০ (ব্যবসায় শিক্ষা), ৭.০০ (মানবিক) পেতে হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি পাবেন এই লিঙ্কে

JU – জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: এ ইউনিট(গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ) ও ডি ইউনটে (জীব বিজ্ঞান অনুষদ) আবেদনের জন্য প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সর্বনিম্ন জিপিএ ৪.০০ সহ মোট জিপিএ ৮.৫০ পেতে হবে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি পাবেন এই লিঙ্কে

JNU – জগন্নাথ বিশ্ববিদ্যালয়: যে সকল ছাত্র- ছাত্রী ২০১৩ বা ২০১৪ সালে এসএসসি/সমমান এবং ২০১৬ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৭.৫০ এর নীচে নয় এবং আলাদা আলাদাভাবে ৩.০০ এর নীচে নয় তারা আবেদন করার জন্য যোগ্য বলে বিবেচিত হবে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি পাবেন এই লিঙ্কে

RU – রাজশাহী বিশ্ববিদ্যালয়: প্রার্থীকে ২০১২, ২০১৩ ও ২০১৪ সালের এসএসসি/সমমান এবং ২০১৫ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৮.৫০ পেতে হবে।
রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি পাবেন এই লিঙ্কে

CU – চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: এ ইউনিটি/ বিজ্ঞান অনুষদ ও আই ইউনিট/ইঞ্জিনিয়ারিং অনুষদে ভর্তির জন্য প্রার্থীকে  এসএসসি/সমমান পরীক্ষা এবং এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় ছাড়া মোট জিপিএ ৬.৫০ এবং উভয়টিতে ন্যূনতম ৩.০০ পেয়ে পাশ করতে হবে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি পাবেন এই লিঙ্কে

BAU – বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়: প্রার্থীকে ২০১৩ বা ২০১৪ সালে এসএসসি/সমমান এবং শুধু ২০১৬ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে সমষ্টিগতভাবে ন্যূনতম জিপিএ ৭.০০ পেতে হবে এবং আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ পেতে হবে। এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত(এসএসসির ক্ষেত্রে দেখতে হবে) এবং জীববিদ্যা আলাদা বিষয় হিসেবে থাকতে হবে। এইচএসসিতে পদার্থবিজ্ঞান, রসায়ন,গণিত, জীববিজ্ঞান এবং বাংলাতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি পাবেন

Advertisement

0 comments:

Post a Comment

 
Top